ছবির ইতিহাস, ইতিহাসের ছবি (৪র্থ পর্ব)

|| আসল জমা তুমার ||



বাদশাহ আকবরের নির্দেশে রাজা টোডরমল ১৫৮২ খ্রিঃ বাংলার রাজস্ব বন্দোবস্ত করে যে কাগজ প্রস্তুত করেন তার নাম "আসল জমা তুমার"। বাংলার রাজস্ব ব্যবস্থায় এটি একটি মাইলফলক, যা পরবর্তী শাসকগণ, এমনকি বৃটিশরাজও অনুসরণ করেন। এই বন্দোবস্তের আগে ভূমিকর ও রাজস্ব নিয়ে অনের জটিলতা তৈরি হত। টোডরমল সমগ্র বাংলা ঘুরে জমির পরিমাপ, শস্য উৎপাদনের ধরণ ও পরিমান, শস্যের মূল্য ইত্যাদি অনুযায়ী জমির বন্দোবস্ত ও রাজস্ব নির্ধারণ করেন।

সমগ্র বঙ্গের খালসা ভূমির রাজস্ব মোট ৬৩,৪৪,২৬০ টাকা এবং জায়গির ভূমির রাজস্ব ৪৩,৪৮,৮৯২ টাকা নির্দিষ্ট হয়েছিল। রাজকর্মচারীদের ব্যয়ের জন্য ধার্য জমির নির্দিষ্ট আয়কে জায়গির জমা এবং অবশিষ্ট যে আয় রাজকোষে যাবে তাকে খালসা জমা বলা হত।

সমগ্র বঙ্গকে মোট ১৯ সরকার এবং ৬৮২টি পরগণায় ভাগ করা হয়।

সরকারগুলির নাম ও ধার্যকৃত খালসা রাজস্ব নিম্নরূপ:

১. সরকার জিন্নেতাবাদ বা গৌড়: বর্তমান মালদহ জেলায় গঙ্গার পূর্বোত্তর সমগ্র অঞ্চল। ৬৬ পরগণায় ৪,৭১,১৭৪ টাকা।

২. সরকার পূর্ণিয়া: কুশী নদীর পূর্বভাগ অধুনা পূর্ণিয়া জেলার কতক অংশ। ০৯ পরগণায় জমা ১,৬০,২১৯ টাকা।

৩. সরকার পিঁজরা: হাবেলী বা কয়েকটি খাস পরগণাসহ দিনাজপুর জেলায় অবস্থিত। পরগণা সংখ্যা ২১, জমা ১,৪৫,০৮১ টাকা।

৪. সরকার তাজপুর: পূর্ণিয়ার পূর্ব প্রান্তের অঞ্চল। ২৯ পরগণায় জমা ১,৬২,০৯৬ টাকা।

৫. সরকার ঘোড়াঘাট: কোচবিহারের সীমার দক্ষিণে, তিস্তা হতে ব্রহ্মপুত্র পর্যন্ত বর্তমান রংপুর জেলা। ৮৪ পরগণায় জমা ২,০৯,৫৭৭ টাকা।

৬. সরকার বার্বেকাবাদ: সরকার জিন্নেতাবাদের দক্ষিণে পদ্মানদীর উভয় তীর জুড়ে বর্তমান রাজশাহী জেলা। ৩৮ পরগণায় জমা ৪,৩৬,২৮৮ টাকা।

৭. সরকার বাজুহা: বার্বেকবাদ হতে পূর্বদিকে ব্রহ্মপুত্র পাড়ে শ্রীহট্টের সীমা পর্যন্ত ঢাকা জেলা। ৩২ পরগণায় জমা ৯,৮৭,৯২১ টাকা।

৮. সরকার সিলেট: কাছারের প্রান্ত পর্যন্ত বর্তমান শ্রীহট্ট। ৮ পরগণায় জমা ১,৬৭,০৪০ টাকা।

৯. সরকার সোনারগাঁ: বর্তমান বিক্রমপুর হতে মেঘনার পূর্বতীর জুড়ে শ্রীহট্টের দক্ষিণ ও ত্রিপুরার পশ্চিম পর্যন্ত সমগ্র অঞ্চল। ৫২ পরগণায় জমা ২,৫৮,২৮৩ টাকা।

১০. সরকার ফতেবাদ: সোনারগাঁ হতে সমুদ্রউপকূল পর্যন্ত এবং সন্দীপ, শাহবাজপুর ইত্যাদি দ্বীপসমূহ। ৩১ পরগণায় জমা ১,৯৯,২৩৯ টাকা।

১১. সরকার চাঁটগা: ফতেবাদের দক্ষিণ পূর্ব এবং ত্রিপুরার দক্ষিণ থেকে বঙ্গোপসাগরের উপকূল পর্যন্ত। চট্টগ্রাম তখনও সম্পূর্ণ মোঘলদের করায়ত্ত্ব হয়নি। কেবল ৭ টি পরগণায় জমা ২,৮৫,৬০৭ টাকা।

১২. সরকার ওড়ম্বর: শাকরীগলি হতে রাজমহল, সাঁওতাল পরগণার কিছু অংশ নিয়ে ভাগীরথীর অপর পাড়ে মুর্শিদাবাদের চুনাখালি পরগণা পর্যন্ত। ৫২ পরগণায় জমা ৬,০১,৯৮৫ টাকা।

১৩. সরকার শরিফাবাদ: ওড়ম্বরের দক্ষিণ থেকে ভাগীরথীর পশ্চিমে বর্ধমান পরগণা পর্যন্ত। ২৬ টি পরগণায় জমা ৫,৬২,২১৮ টাকা।

১৪. সরকার সেলিমাবাদ: ভাগীরথীর পশ্চিমতীরে দক্ষিণে প্রায় সমুদ্র পর্যন্ত। ৩১ পরগণায় জমা ৪,৪০,৭৪৯ টাকা।

১৫. সরকার মাদারণ: বীরভূমি হতে দামোদর ও রূপনারায়ণের সঙ্গমস্থলে মন্ডলঘাট পর্যন্ত, পশ্চিমে বিষ্ণুপুর ও পঞ্চকোটের সীমা এবং দক্ষিণে সুন্দরবনের নিকট পর্যন্ত। ১৬ টি পরগণার জমা ২,৩৫,৮৮৫ টাকা।

১৬. সাতগাঁ: উত্তরে পলাশী পরগণা হতে ভাগীরথীর উভয় তীর জুড়ে অবস্থান। বন্দর সপ্তগ্রাম ও হুগলি জেলাও এর অন্তর্ভুক্ত। ৪৩ পরগণায় জমা ৪,১৮,১১৮ টাকা।

১৭. সরকার মামুদাবাদ বা ভূষণা: সরকার সাতগাঁর পূর্বদিকে ভাগীরথী ও পদ্মার মধ্যবর্তী অঞ্চল। বর্তমান নদীয়া ও যশোর এর অন্তর্ভুক্ত। ৮৮ পরগণার জমা ২,৯০,২৫৬ টাকা।

১৮. সরকার খলিফাবাদ: সরকার মামুদাবাদের দক্ষিণে সুন্দরবন পর্যন্ত, বর্তমান খুলনা ও প্রাচীন যশোর এর অন্তর্ভুক্ত। ৩৫ পরগণায় জমা ১,৩৫,০৫৩ টাকা।

১৯. সরকার বাকলা: খলিফাবাদের পূর্বে পদ্মার পশ্চিম তীরের বদ্বীপ, সমুদ্রকূল পর্যন্ত নিম্নভূমি। ০৪ পরগণায় জমা ১,৭৮,২৬৬ টাকা।

তথ্যসূত্র: বাংলার জমিদার ও জমিদারি, কালীপ্রসন্ন বন্দোপাধ্যায়।

Comments

Popular posts from this blog

খোদার পাথর ভিটা, পুণ্ড্রনগর (মহাস্থানগড়)

গোবিন্দ ভিটা, মহাস্থানগড়